সংবাদ বিজ্ঞপ্তি :: তৃতীয় কমিউনিস্ট আন্তর্জাতিকের শতবর্ষ উদযাপন

Posted: নভেম্বর 16, 2019 in দেশ, মতাদর্শ
ট্যাগসমূহ:, , , ,

১৫ নভেম্বর ২০১৯

আপনি/আপনারা নিশ্চয় অবগত রয়েছেন, মহান কমরেড লেনিনের নেতৃত্বে আজ থেকে ১০০ বছর আগে ১৯১৯ সালে বিশ্বের কমিউনিস্ট সংগঠনগুলোর ঐক্য সংগঠন ‘তৃতীয় কমিউনিস্ট আন্তর্জাতিক’ গড়ে উঠেছিল। ‘তৃতীয় আন্তর্জাতিক’এর নেতৃত্বে কমিউনিস্ট আদর্শ বিশ্বব্যাপী বিস্তার লাভ করে। চীনসহ বহু দেশে বিপ্লব হয়। আমাদের উপমহাদেশেও সমাজতন্ত্রকমিউনিজমের বার্তা বয়ে আনার ক্ষেত্রে ‘তৃতীয় কমিউনিস্ট আন্তর্জাতিক’এর ভূমিকাই প্রধান।

তৃতীয় কমিউনিস্ট আন্তর্জাতিক’এর অবদানসমূহ ঊর্ধ্বে তুলে ধরতে ‘তৃতীয় কমিউনিস্ট আন্তর্জাতিকের শতবর্ষ উদযাপন কমিটি’ নামে একটি কমিটি গঠন করা হয়। কমিটির পক্ষ থেকে আজ ১৫ নভেম্বর (শুক্রবার) বিকাল ৪টায়, ২২/১ তোপখানা রোডস্থ শিশুকল্যাণ পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা অনুষ্ঠানে বিভিন্ন বামপন্থী সংগঠন এবং প্রগতিশীল ব্যক্তিরা সমবেত হন। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন কমিটির আহ্বায়ক কমরেড হাসান ফকরী। সঞ্চালনা করেন বিপ্লবী ছাত্রযুব আন্দোলনের সভাপতি আতিফ অনীক।

কমিউনিষ্ট আন্তর্জাতিকসংগীত গাওয়ার মধ্য দিয়ে আলোচনা সভাটি শুরু হয়। উপস্থিত সবাই দাঁড়িয়ে আন্তর্জাতিক গাওয়ায় সামিল হন। আলোচনা সভায় বক্তব্য রাখেন খনন পত্রিকার সম্পাদক বাদল শাহ আলম, প্রগতিশীল লেখক ও মঙ্গলধ্বনি পত্রিকার সম্পাদক শাহেরীন আরাফাত, জ্বালানি গবেষক বি ডি রহতউল্লাহ, বিপ্লবী শ্রমিক আন্দোলনের আহ্বায়ক বিপ্লব ভট্টাচার্য,মার্ক্সবাদী লেখক অনুপ সাদি, মার্ক্সবাদী চিন্তক শাহজাহান সরকার, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের সভাপতি মাসুদ খান। অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন সাঈদ বিলাস এবং আশিক আকবর।

বক্তারা তৃতীয় আন্তর্জাতিক বিলুপ্ত হওয়ার কারণ নিয়ে ইতিহাস বিচারে বক্তব্য তুলে ধরেন। সেই সঙ্গে আজকের যুগে কমিউনিস্ট আন্দোলন এগিয়ে নেওয়ার জন্য চতুর্থ আন্তর্জাতিক গঠনের প্রয়োজনীয়তা অনুভব করেন। বিশ্বব্যাপী কমিউনিস্টদের ঐক্যবদ্ধ হওয়ার তাগিদও তুলে ধরেন বক্তারা।

বার্তা প্রেরক,

হাসান ফকরী

আহ্বায়ক, তৃতীয় কমিউনিস্ট আন্তর্জাতিকের শতবর্ষ উদযাপন কমিটি

যোগাযোগ : ০১৬২৪৭৭৮১৯৮, ০১৯১৫২২১৯৮০, ০১৭১২৬৭০১০৯

ফেসবুক ইভেন্ট : https://www.facebook.com/events/1452027051622578/

মতামত জানান...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.