সংকটে ভেনেজুয়েলা: সাম্রাজ্যবাদী ও প্রতিক্রিয়াশীল শক্তির ষড়যন্ত্র অব্যাহত

Posted: অগাষ্ট 31, 2017 in আন্তর্জাতিক
ট্যাগসমূহ:, , , , , , ,

লিখেছেন: অজয় রায়

সম্প্রতি ভেনেজুয়েলায় সামরিক হস্তক্ষেপের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভেনেজুয়েলার বিরুদ্ধে নতুন করে অবরোধও আরোপ করেছে ওয়াশিংটন। দেশটির নবগঠিত সাংবিধানিক সভার সদস্যদের একাংশের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

গত এপ্রিল থেকেই ভেনেজুয়েলা জুড়ে অশান্তি চলছে। সহিংসতার বলি হয়েছেন অন্তত ১১০ জন মানুষ।[] এর মধ্যেই গত ৩০ জুলাই সাংবিধানিক সভা নির্বাচন হয়েছে। যাতে জয়ী হয়েছেন শ্যাভেজপন্থীরা। ফলে মাদুরো প্রশাসন এখন আইনসভার সকল সদস্যকেই মনোনীত করতে পারবে। আর নবগঠিত সাংবিধানিক সভা ইতিমধ্যেই সরকারের সমালোচক অ্যটর্নি জেনারেল লুইসা ওরতেগাকে বরখাস্ত করেছে।

মার্কিন সাম্রাজ্যবাদের মদদপুষ্ট বিরোধীরা অবশ্য গণতন্ত্র রক্ষার নামে ষড়যন্ত্র করছে। তাদের লক্ষ্য স্পষ্টতই তেল সমৃদ্ধ লাতিন আমেরিকার এই দেশটিতে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারকে ক্ষমতাচ্যুত করা। আর ওয়াশিংটনের সম্পূর্ণ নিয়ন্ত্রণাধীন একটি পুতুল সরকার প্রতিষ্ঠা করা। সেজন্য চরম দক্ষিণপন্থী প্রতিক্রিয়াশীল শক্তি সহিংসতা ছড়াচ্ছে। তারা দেশের শীর্ষ আদালতে হেলিকপ্টার থেকে গ্রেনেড হামলা চালিয়েছে। ভ্যালেন্সিয়া শহরে সেনাঘাঁটিতেও আক্রমণ চালিয়েছে। আর আন্তর্জাতিক সংবাদমাধ্যম সরকারবিরোধী প্রচার চালিয়ে সাম্রাজ্যবাদী হস্তক্ষেপের প্ররোচণা দিচ্ছে।

তেলের দামের উপর নির্ভরশীল ভেনেজুয়েলার অর্থনীতি। যা বড় ধাক্কা খেয়েছে আন্তর্জাতিক বাজারে তেলের দাম নেমে যাওয়ায়। সংকটের মধ্যে পড়েছেন সেদেশের জনসাধারণ। খাদ্যাভাব ও ওষুধের ঘাটতি চলছে। ব্যাপক মুদ্রাস্ফীতি হয়েছে। ফলে সামাজিক অস্থিরতা বেড়েছে। সেই সঙ্গে বিভিন্ন দুর্নীতির অভিযোগও রয়েছে।

উল্লেখ্য, ভেনেজুয়েলার বামপন্থী সরকার প্রয়াত প্রেসিডেন্ট হুগো শ্যাভেজের নেতৃত্বে আংশিক রাষ্ট্রীয়করণ ঘটায়। মিশ্র অর্থনীতি গড়ার উদ্যোগ নেয়। সীমিত পরিসরে হলেও কিছু জনকল্যাণমূলক পদক্ষেপ গ্রহণ করে। যার ফলে সেদেশের শাসকশ্রেণীর সিংহভাগসহ মার্কিন সাম্রাজ্যবাদী শক্তির বিরোধিতার মুখে পড়েছে ভেনেজুয়েলার সরকার।

তবে শ্যাভেজের এই তথাকথিত বলিভারীয় প্রকল্পের ভিত্তি মূলত মধ্যবিত্ত সংস্কারবাদ। যা দেশটির আর্থসামাজিক ক্ষেত্রে কোনো মূলগত পুনর্বিন্যাস ঘটাতে পারেনি। কাঠামোগত নির্ভরশীলতাও কাটায়নি। বরং শ্যাভেজের উত্তরসূরি মাদুরোর অনুসৃত নীতি এবং বিভিন্ন ক্ষেত্রে তার ব্যর্থতা অধোগতির পথ আরও প্রশস্ত করেছে।

সাম্রাজ্যবাদী ও প্রতিক্রিয়াশীল শক্তির ষড়যন্ত্রের পরিপ্রেক্ষিতে ভেনেজুয়েলার প্রগতিশীল মানুষজন অবশ্য দেশ রক্ষায় সরব হচ্ছেন। লাতিন আমেরিকার বিভিন্ন দেশসহ আন্তর্জাতিক মহলের একাংশও দেশটির প্রতি সংহতি জানিয়েছে।।

তথ্যসূত্র:

[] ‘‘Venezuela confirms two more deaths during opposition protests’’, July 30, 2017, Xinhua

Advertisements

মতামত জানান...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s