প্রকাশিত হলো ‘বস্তার – রাষ্ট্র-কর্পোরেট-হিন্দুত্ববাদের যৌথ সন্ত্রাস’

Posted: মে 22, 2017 in মতাদর্শ, সাহিত্য-সংস্কৃতি
ট্যাগসমূহ:, , , , , , , , ,

বস্তার – রাষ্ট্রকর্পোরেটহিন্দুত্ববাদের যৌথ সন্ত্রাস’ বইটি প্রকাশিত হয়েছে। মধ্যভারতে রাষ্ট্রীয় শোষণনিপীড়নের বিপরীতে আদিবাসীদের সংগ্রামের চিত্র উঠে এসেছে এ গ্রন্থে।

বইটি পাওয়া যাচ্ছে শাহবাগ, আজিজ মার্কেটের ‘প্রথমা’, ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার ‘দেবদারু’তে।

অনলাইনে rokomari.com থেকেও সংগ্রহ করা যাবে।

এছাড়া ০১৯৮০১৩৭৯৫৬ (উৎস পাবলিশার্স) নম্বরে যোগাযোগ করেও বইটি সংগ্রহ করা যাবে।

কলকাতার পরিবশক সেতু প্রকাশনীতে আগামী মাসে বইটি পাওয়া যাবে।

———————————————————————————-

বইটি সম্পর্কে লেখকের কিছু কথা

প্রাকৃতিক ও খনিজ সম্পদে ভরপুর মধ্যভারতের ছত্তিশগড় রাজ্যের বস্তার। এই সম্পদ যেমন একসময় বসতি স্থাপনে আকৃষ্ট করেছিলো ওই এলাকার আদিবাসীদের, তেমনি এখন তা হয়ে উঠেছে কর্পোরেট লুণ্ঠনের ক্ষেত্র। আর তাই ওই আদিবাসীদের উচ্ছেদ করার দরকার পড়ছে। মাইনিং, প্রাকৃতিক ও খনিজ সম্পদ লুণ্ঠন, বনাঞ্চলের জন্য ঝুঁকিপূর্ণ অবকাঠামো কারখানা স্থাপন এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা এক কথায় কথিত উন্নয়নের নামে জলজঙ্গলজমি থেকে জনগণের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। চলছে তীব্র গণনিপীড়ন রাষ্ট্রকর্পোরেটহিন্দুত্ববাদের যৌথ সন্ত্রাস। আর এর বিপরীতে জনগণের প্রতিরোধের ডাক এক নতুন আগামীরও জানান দিচ্ছে। পুরো ভারতের চিত্রও এর থেকে খুব আলাদা কিছু নয়। ওই শোষণ, নিপীড়ন, সন্ত্রাস, প্রতিবাদ, সংগ্রাম আর বিদ্রোহের কিছু কথা তুলে ধরার চেষ্টা করা হলো এই লেখায়।

এই অল্প কথায় বস্তারের জনগণের সংগ্রামের বিস্তৃত ইতিহাসের খুব সামান্যই তুলে আনা সম্ভব। আর এ ক্ষেত্রে লেখকের সীমাবদ্ধতাও অনস্বীকার্য। এই লেখাটির তথ্য বিভিন্ন সংবাদমাধ্যম, গবেষণা, বিশ্লেষণ এবং বিভিন্ন ওয়েবসাইট থেকে সংগ্রহ করা হয়েছে। অনেক বন্ধুজন এতে সহযোগিতা করেছেন। তাদের সবার নামোল্লেখ না করেই আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি।

ভারত রাষ্ট্রের গঠন, তার বিকাশ বা সাম্রাজ্যবাদী শক্তির সঙ্গে তার সম্পর্ক এই উপমহাদেশের ইতিহাস থেকে বিচ্ছিন্ন কিছু নয়। বরং এ বিষয়ে আলোচনা করতে গেলে উপমহাদেশের ইতিহাস ও ঐতিহাসিক ঘটনাবলীও আলোচনায় আসতে বাধ্য। এই লেখাটির সীমিত পরিসরের কারণে এখানে সেই প্রেক্ষাপটের বিষদ বিবরণ দেওয়া সম্ভব হচ্ছে না। তবে ঐতিহাসিক এবং বাস্তবিক প্রেক্ষাপট বিবেচনায় ভারত রাষ্ট্রের বৈশিষ্ট্যসমূহ সংক্ষেপে তুলে ধরার চেষ্টা করা হলো পরিশিষ্টতে। আর তাতে যদি সমাজ পরিবর্তনে অগ্রগামী চিন্তাশীলদের মাঝে বিকাশের শর্ত নির্মাণে বিন্দুমাত্র সহায়ক ভূমিকাও থাকে লেখাটির, তাহলে এটিকে স্বার্থক বলে ধরে নিতে হবে।।

শাহেরীন আরাফাত

Advertisements

মতামত জানান...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s