প্রিয় বাংলাদেশ তুমি অনন্য: অভিভূত তোমার প্রজ্ঞায়

Posted: সেপ্টেম্বর 23, 2016 in দেশ
ট্যাগসমূহ:, , , ,

লিখেছেন: হারুন উর রশীদ

%e0%a6%b9%e0%a6%be%e0%a6%b0%e0%a7%81%e0%a6%a8-%e0%a6%89%e0%a6%b0-%e0%a6%b0%e0%a6%b6%e0%a7%80%e0%a6%a6গতকাল (বৃহস্পতিবার) আমি আমার ফেসবুকএ একটি পোস্ট দেই। ছবিসহ সেই পোস্টটি হলো আমার মা রাজেশ্বরী….. আজ তার স্কুলে পার্টি!

এই পোস্টটিতে তৃতীয় যে কমেন্টটি আসে তা হলো আপনার মেয়ের নাম হিন্দু কেন?

আমি জবাবে বলি, রাজেশ্বরী তো বাংলা নাম। নামের আবার হিন্দু কী?

জবাবে তিনি বলেন, আমি এই প্রথম শুনলাম কোন মুসলামান শিশুর এই ধরণের নাম থাকে।

এরপর আমি কোনো জবাব দেইনি।

আরেকজন মন্তব্য করেন আপনার মেয়ের নাম হিন্দু না মুসলিম বোঝা মুশকিল।

আরেকটি মন্তব্য আপনার নাম হারুন উর রশীদ মেয়ের নাম রাজেশ্বরী হয় কিভাবে?

এরপর একটি টিভি চ্যানেলের একজন প্রডিউসার তার মন্তব্যে বলেন, হারুন ভাই সরি টু সে, আপনার বাবা আপনার নাম রাখার ব্যাপারে যতটা যত্নশীল ছিলেন আপনি হয়তো ততটা ছিলেন না। প্রতি ধর্মে নাম রাখার ব্যাপারে যত্নশীল হতে বলেছেন, তবে আপনি ধর্ম না মানলে আলাদা কথা।

আপনারা হয়তো জানতে চাইবেন তারপর? কেউ প্রতিবাদ করেনি?

আমার এই পোস্টটিতে এ পর্যন্ত সরাসরি মোট ৫৯টি কমেন্ট পড়েছে। তারমধ্যে ওই তিনটি মন্তব্য আমার ফেসবুক পোস্টে ঝড় তুলে দেয়। আসে প্রতিবাদী মন্তব্য, আসে আরো নানা প্রশ্ন এবং জবাব। ওই চারটি কমেন্টের জবাব ফেসবুক কন্ধুরা নানাভাবে দেন।

হায়আমরা ভাষায় চেতনায় আচরণে সাম্প্রদায়িক হয়ে উঠি রোজলজ্জা ঘৃণা লাগে আয়নায় নিজের ছবি দেখলেএতো অন্ধকার নিয়ে একটা সমাজ কতটা এগুতে পারে!

সাম্প্রদায়িকতার ভুত আমাদের রক্তের ভেতর। আচরণে প্রগতিশীল কিন্তু রক্তের ভেতর থেকে সাম্প্রদায়িকতা টগবগ করে ওঠে। আপনি সেটারই বহিঃপ্রকাশ করে ফেলেছেন। নামের মধ্যেও ধর্ম খুঁজেন। অদ্ভুত এই জগৎ

একজন কূরুচিপূর্ণ মানসিক রোগী। তার বিরুদ্ধে মামলা করে দেয়া উচিত। এরা ধর্মীয় বিদ্বেষ ছড়ায়। এসব রোগী আবার মিডিয়াতেও!

হিন্দু না ওরা মুসলিম ওই জিজ্ঞাসে কোন জন? কবি নজরুল

আমরা যে ধর্মনিরপেক্ষ, উদার ও সহিষ্ণু বাংলাদেশ কামনা করেছি এবং এখনও করে চলেছি, রাজেশ্বরী হোক তারই প্রতীক। রাজেশ্বরী, তোমাকে আমার অশেষ আশীর্বাদ।

আমার মেয়ের নামতো সুরশ্রেয়া সত্তা। ও ভাই আমিতো পুরাই হিন্দু হয়ে গেলাম!! আমি এখন কী করবোরে ভাই……..?!!! ও ভাই….

আমার ছোট ছেলের নাম রুদ্র। আমি এখন কী করব!!??

আমার বউ এর নাম মাধুরী সঞ্চিতা স্মৃতি পুরাই হিন্দু….আমার কি হবে? এই পাপে আমার না আবার….!

এরকম আরো অনেক মন্তব্য আছে যারা প্রতিবাদ জানিয়েছেন এবং রাজেশ্বরীকে শুভেচ্ছা জানিয়েছেন। তার মধ্যে একটি ইংরেজি কমেন্টও তুলে ধরছি ( সব কমেন্ট আগের পোস্টের সঙ্গে আছে)

Those who are writing bad about the Name to a father and using religion on this when it is a choice of father and mother and when there is no conflict between the language and the religion and Harun Ur Rashid knows how, what he does and why, what is our issue?? I do not comment Shapon Bhai’s any status for long time due to some ideological differences but when it had come about her daughter’s status, we should congratulate to the angel. Harun Ur Rashid Shapon, is my debate guru @dDU and I know him a little bit more than who are commenting here. So I request all of you to accept that we are Muslim by birth and not by choice and let us know the other side so that we can be able to learn our Islam more widely to come up with solutions how to address what and when? Religious never has difference or conflict with language and culture. For all of your kind information, this is my own opinion, but if someone disagree or fell bad or may think otherwise, be enlighten,but I can assure you, I am not a fighter, just a debater and I can give my life to give you option to express your opinion.’

আমার এই স্ট্যাটাসএর মন্তব্যগুলো আমার চোখ খুলে দিয়েছে। আমার আশা আরো বাড়িয়ে দিয়েছে। আমার মন আমাকে বলছে, তুমি দুএকটি চরিত্রের কারণে হতাশ হোয়ো না। দেখ চার পাশে শত ফুল সত্যের কথা বলে, প্রগতির কথা বলে, ন্যায়ের কথা বলে। এটাই বাংলাদেশ, এটাই তোমার প্রিয় মাতৃভূমি।

আমার মাতৃভূমিতে শ্বাপদের পদচারণা আছে সত্য, কিন্তু লড়াকু যেদ্ধারা প্রতিনিয়ত তাদের পরাজিত করছে। পরাজিত করবে। আমি জানি, এই মুক্তচিন্তার বাংলাদেশ কখনো শেষ হবে না। কখনো পদানত হবে না।

তাই আজ ভোরের বাতাসে মুক্ত নিশ্বাস নিয়ে বললাম, প্রিয় বাংলাদেশ তুমি অনন্য: অভিভূত তোমার প্রজ্ঞায়

ঢাকা: ০৯.০৯.২০১৬

মতামত জানান...

