ঋণের জালে গ্রিস :: সঙ্কট বনাম সংগ্রামের আখ্যান

Posted: সেপ্টেম্বর 1, 2015 in আন্তর্জাতিক
ট্যাগসমূহ:, , , , , , ,

লিখেছেন: অজয় রায়

খাদ্য ও ওষুধের অভাব দেখা দিয়েছে গ্রিসে। ঘনাচ্ছে মানবিক সঙ্কট। দেশটিতে আত্মহত্যার হারও বেড়ে গেছে ৩৫ শতাংশ।[] আর বেকারত্বের হার দাঁড়িয়েছে ২৫ শতাংশ। তরুণসম্প্রদায়ের ক্ষেত্রে কর্মহীনতা ৫০ শতাংশ ছাড়িয়েছে।[] এর মধ্যেই গ্রিসের প্রধানমন্ত্রী আলেক্সিস সিপরাস গত ২০শে আগস্ট পদত্যাগ করে আগাম নির্বাচনের ঘোষণা করেছেন। স্পষ্টতই আরও কঠোর ব্যয়সঙ্কোচনের পদক্ষেপ রূপায়ণের লক্ষ্যে এক নতুন রাজনৈতিক কাঠামো খাড়া করার এটা একটা কৌশলী চাল। সিপরাসের পিছনে ইউরোপীয় ইউনিয়নেরও মদত রয়েছে বলে খবর। তবে যেটা লক্ষণীয়, এর পরেই সিরিজা পার্টি বিভক্ত হয়ে পড়েছে। আর গঠিত হয়েছে পপুলার ইউনিটি পার্টি। যাতে যোগ দিয়েছেন সিরিজা পার্টির বিদ্রোহী ২৫ জন সাংসদ। আসনসংখ্যার নিরিখে বর্তমান সংসদে নতুন দল পপুলার ইউনিটি পার্টির অবস্থান তৃতীয়। এদিকে সংবাদমাধ্যম সূত্রে খবর, গ্রিসে আগামী ২০ সেপ্টেম্বর নির্বাচন হতে পারে।

আন্তর্জাতিক ঋণদাতাদের সঙ্গে তৃতীয় বেলআউট চুক্তি (ঋণচুক্তি) চূড়ান্ত করেছে গ্রিস গত ২০শে আগস্ট। আর ঐ দিনেই ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংককে ৩২০ কোটি ইউরো শোধ দিয়েছে। সাম্প্রতিক চুক্তিটির ভিত্তিতে দেশটি ৮৬০০ কোটি ইউরো ঋণ পাবে।[] এর জন্য আরও ব্যাপক মাত্রায় নয়াউদারবাদী সংস্কার ও সরকারি ব্যয়সঙ্কোচন করতে হবে। বিদ্যুৎ ক্ষেত্রে নিয়ন্ত্রণ তুলে নেওয়ার পাশাপাশি শ্রম বাজার উদারীকরণ ও পেনশন ছাঁটাই করা হবে। আর ২০১৫ সালের মধ্যে রাজকোষ ঘাটতি ০.২৫ শতাংশে নামিয়ে আনতে হবে। ৫০০০ কোটি ইউরো মূল্যের জাতীয় সম্পত্তির যে বেসরকারিকরণ কর্মসূচি চলছে গ্রিসে ২০১০ সাল থেকে, তাও বহাল থাকবে বলে স্থির হয়েছে।[] তবে বিশেষজ্ঞদের একাংশের মতে, গ্রিসকে যে বিপুল অঙ্কের ঋণ দেওয়া হচ্ছে, সেদেশের জনসাধারণ তার কিছুই পাবেন না। ব্যাংকের ঋণ শোধ করতেই ফতুর হবেন।

Greece_crisisগত পাঁচ বছরের মধ্যে এটা গ্রিসের তৃতীয় বেলআউট চুক্তি। যাতে অনুমোদন দিয়েছেন ইউরো অঞ্চলের অর্থমন্ত্রীরা। চুক্তির প্রস্তাবটি গ্রিসের সংসদেও পাশ করানো হয়েছে। তবে যেটা লক্ষণীয়, শাসকদল সিরিজার প্রায় একতৃতীয়াংশ বিদ্রোহী সাংসদ চুক্তিটির বিরুদ্ধে ভোট দেন বা ভোটদানে বিরত থাকেন।[] ঋণচুক্তির প্রস্তাবটির পক্ষে অবশ্য সংসদে ভোট দিয়েছে ইউরোপন্থী বিরোধী দলগুলি। প্রসঙ্গত উল্লেখ্য, এবছরের জানুয়ারিতেই ব্যয়সঙ্কোচনের বিরোধিতার প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় এসেছিল সিরিজা সরকার। কিন্তু ট্রয়কা, অর্থাৎ ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক, ইউরোপীয় কমিশন এবং আন্তর্জাতিক অর্থভাণ্ডার (আইএমএফ)-এর চাপের মুখে নতি স্বীকার করে প্রধানমন্ত্রী আলেক্সিস সিপ্রাসের নেতৃত্বাধীন সরকার। গত ১৩ই জুলাই মেনে নেয় আরও কঠোর ব্যয়সঙ্কোচনের শর্ত; যা গ্রিসের জনসাধারণ তার সপ্তাহখানেক আগেই গণভোটে সাহসিকতার সঙ্গে খারিজ করে দিয়েছিলেন।

স্পষ্টতই লগ্নিপুঁজির, বিশেষত জার্মান লগ্নিপুঁজির ঔপনিবেশিক আধিপত্য কায়েমের মাধ্যম হচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। যা গ্রিসের ক্ষেত্রেও জাতীয় সার্বভৌমত্ব ও গণতন্ত্রকে পদদলিত করছে। ইউরোপপন্থীদের দিবাস্বপ্নের যে কোন বাস্তব ভিত্তি নেই, তাও আরও প্রকাশ্যে চলে এসেছে। এদিকে হাল ইনস্টিটিউট ফর ইকোনমিক রিসার্চের এক সমীক্ষায় প্রকাশ, গ্রিসের সঙ্কট থেকে সাম্প্রতিক বছরগুলিতে ব্যাপক সুবিধা পেয়েছে জার্মানি। যার ঋণ ভিত্তিক সুদের অর্থ প্রদানের ক্ষেত্রে ১০,০০০ কোটি ইউরোর বেশি সঞ্চয় হয়েছে।[]

বিশেষজ্ঞদের একাংশের মতে, এই তৃতীয় বেলআউট চুক্তিটির ফলে অর্থনৈতিক ও সামাজিক অবস্থার আরও অবনতি হবে গ্রিসে। স্পষ্টতই প্রধানমন্ত্রী আলেক্সিস সিপ্রাসের নেতৃত্বে সিরিজা পার্টির ইউরোপপন্থী সংস্কারবাদী অংশ ছদ্ম বামপন্থার মুখোশ খুলে ফেলে লগ্নিপুঁজির দাপটের কাছে আত্মসমর্পণ করেছে। তবে সিরিজার মধ্যেকার বাম গোষ্ঠী সরকারি ব্যয়সঙ্কোচন নীতির বিরোধিতাই করেছিল। পরবর্তীকালে তাদের একাংশ দলত্যাগও করেন।

এদিকে জনবিক্ষোভ ক্রমেই বাড়ছে গ্রিসে। পথে নামছেন মেহনতি মানুষ। লাগাতার আন্দোলনের সামনের সারিতে রয়েছে প্রকৃত বাম শক্তিগুলিও। যারা ইউরো ছেড়ে গ্রিসের আগের মুদ্রা ড্রাকমায় ফিরে যাওয়ার দাবি জানাচ্ছেন।।

—————–

তথ্যসূত্র

[] ‘‘Suicides in Greece Increased by 35% During Austerity’’, June 25, 2015

[] Vicky Pryce, David Blanchflower and Mariana Mazzucato, ‘‘Greek bailout extension refused: a panel of leading economists give their verdict’’, June 27, 2015

[] Jason Hanna, “Greece’s Prime Minister Tsipras resigns, calls for early elections”, August 21, 2015

[] “Greece announces deadlines for port, railway privatization tenders”, August 13, 2015

[] Renee Maltezou and Michele Kambas, “Tsipras resigns, paving way for snap Greek election”, August 21, 2015

[] “Germany benefits massively from Greek crisis: study”, August 10, 2015

Advertisements

মতামত জানান...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s