গণ-অধিকার সংগ্রাম কমিটি-র মতবিনিময় সভা অনুষ্ঠিত

Posted: এপ্রিল 12, 2014 in দেশ
ট্যাগসমূহ:, , , ,

বিশেষ প্রতিবেদক

IMG_1549গত ১০ এপ্রিল ২০১৪ তারিখ, বৃহস্পতিবার, গণঅধিকার সংগ্রাম কমিটির উদ্যোগে “বাংলাদেশের শিক্ষাব্যবস্থা ও আমাদের করণীয়” শীর্ষক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি বিভিন্ন প্রগতিশীল ছাত্র সংগঠনের নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিভিন্ন সাংস্কৃতিকরাজনৈতিক সংগঠনের সাথে যুক্ত ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন ম. নুরুন্নবী, সঞ্চালনায় ছিলেন গণঅধিকার সংগ্রাম কমিটির সমন্বয়ক এহতেশাম উদ্দিন।

মতবিনিময় সভায় বক্তারা প্রাণবন্ত আলোচনায় শিক্ষাব্যবস্থা, ছাত্র রাজনীতি, ছাত্র আন্দোলন সম্পর্কে তাদের অবস্থান তুলে ধরেন। সভাপতির বক্তব্যে ম. নুরুন্নবী, শিক্ষাব্যবস্থায় সাম্রাজ্যবাদের প্রভাবকেই বিশেষভাবে নির্দেশ করেন। সঞ্চালক এহতেশাম উদ্দিন, শিক্ষাব্যবস্থায় বিশ্বব্যাংকের কৌশলপত্র, শিক্ষার বাণিজ্যিকীকরণ, লুটেরা বুর্জোয়াদের প্রভাব, দুর্বৃত্তায়ন ও বিরাজনীতিকরণের বিষয়টি বিশেষভাবে উল্লেখ করেন এবং অন্যান্যদের আলোচনার জন্য আমন্ত্রণ জানান।

IMG_1587সংস্কৃতির নয়া সেতুর শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক, মাহমুদুর রহমান অনিক, বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাজনীতিতে প্রশাসন ও শাসকশ্রেণীর লেজুড় ছাত্র সংগঠনের প্রভাব ও সন্ত্রাসের রাজনীতি, ইত্যাদি বিষয়াদি তার বক্তব্যে তুলে ধরেন। নির্বাণ সাংস্কৃতিক কেন্দ্রএর সংগঠক, জাকারিয়া হোসাইন অনিমেষ বলেন, শিক্ষাব্যবস্থার এই সংকট রাজনৈতিক ও অর্থনৈতিক সংকটের সাথে যুক্ত, প্রাথমিক শিক্ষা থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত সর্বত্রই এই সংকট রয়েছে। মঙ্গলধ্বনির সংগঠক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, আব্দুল্লাহ আলশামস বিল্লাহ, তার বক্তব্যে তুলে ধরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সাম্প্রতিক আন্দোলনে তার অভিজ্ঞতা। তিনি সেই আন্দোলনে ছাত্র সংগঠনগুলোর দুর্বলতা, সিদ্ধান্তহীনতা এবং সাধারণ শিক্ষার্থীদের কাছে যাওয়ার ক্ষেত্রে সংগঠনগুলোর সীমাবদ্ধতার কথা উল্লেখ করেন। সেই সাথে এই সীমাবদ্ধতার কারণে নানান প্রচারপ্রপাগান্ডা নিয়েই তিনি কথা বলেন। জাতীয় ছাত্রদলএর ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক, তৌফিক হাসান, তার বক্তব্যে শিক্ষাব্যবস্থায় সাম্রাজ্যবাদী কূটকৌশল এবং বিশ্বব্যাংকের কৌশলপত্র ও লুটেরা পুঁজির প্রভাবের বিষয়টি বিশেষভাবে উল্লেখ করেন। সেই সাথে শিক্ষাব্যবস্থা ও আর্থসামাজিক কাঠামোর সম্পর্ক নিয়ে তিনি কথা বলেন। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টএর অর্থ সম্পাদক, মলয় সরকার, তার বক্তব্যে শিক্ষার বাণিজ্যিকীকরণ ও শিক্ষাব্যবস্থার কাঠামো নিয়ে কথা বলেন। ছাত্র রাজনীতিতে সন্ত্রাসী কর্মকাণ্ড, ক্যাম্পাসে রাজনীতি বন্ধের প্রচেষ্টা ও সাম্রাজ্যবাদী কৌশলের বিষয়টি তিনি তুলে ধরেন। ছাত্র গণমঞ্চএর আহ্বায়ক, শান্তনু সুমন, বিশ্ববিদ্যালয়গুলোতে চলমান আন্দোলনগুলোর সাথে একাত্মতা প্রকাশ করেন এবং বিরাজনীতিকরণ ও সাম্রাজ্যবাদের প্রভাবের বিষয়টি তার বক্তব্যে তুলে ধরেন।

IMG_1706বাংলাদেশ ছাত্র ইউনিয়নএর কেন্দ্রীয় সভাপতি, হাসান তারেক, তার বক্তব্যের শুরুতেই গণঅধিকার সংগ্রাম কমিটিকে ধন্যবাদ জানান এই মতবিনিময় সভা অনুষ্ঠানের জন্য, সেই সাথে এমন উদ্যোগ প্রগতিশীল সংগঠনগুলোর পক্ষ থেকে আসা উচিৎ ছিল এবং একে ছাত্র সংগঠনগুলোর দুর্বলতা বলে তিনি মনে করেন। তিনি বাংলাদেশের শিক্ষাব্যবস্থাকে “সর্বাঙ্গে ব্যাথা” বলে উল্লেখ করে এই শিক্ষাব্যবস্থায় মুৎসুদ্দি বুর্জোয়া প্রভাব ও একে কেরানী তৈরীর ব্যবস্থা বলে উল্লেখ করেন। ছাত্রযুব আন্দোলনএর সংগঠন, সুমন, ছাত্র রাজনীতিতে লুটেরা বুর্জোয়া দলগুলোর সন্ত্রাসী ছাত্র সংগঠনগুলোর কথা উল্লেখ করেন। সেই সাথে পূর্বে যে ছাত্র রাজনীতি শ্রমিককৃষকের সাথে সম্পর্কিত ছিল, তা থেকে বর্তমানের দাবীদাওয়ার ছাত্র রাজনীতির গুণগত পার্থক্যের বিষয়টি তিনি উল্লেখ করেন। বাংলাদেশ ছাত্র ফেডারেশনএর সভাপতি, সামিউল আলম রিচি, তার বক্তব্যে ছাত্র রাজনীতিতে লক্ষ্য নির্ধারণের ওপর জোর দেন। তিনি এই শিক্ষাব্যবস্থায় সাম্রাজ্যবাদী প্রভাব ও বিরাজনীতিকরণের কথা বিশেষভাবে উল্লেখ করেন। সেই সাথে সমাজতান্ত্রিক লক্ষ্যকে সামনে রেখে সে অনুযায়ী রণকৌশল ও কর্মসূচী নির্ধারণ করার ওপর জোর দেন। পাহাড়ি ছাত্র পরিষদএর সংগঠক, থুইক্কোচিং মারমা, মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার ওপর জোর দেন। তিনি বলেন যে, মাতৃভাষায় শিক্ষার মাধ্যমেই শিশুদের মানসিক বিকাশ সমৃদ্ধ হয়, আদিবাসী ও অন্যান্য জাতিসত্তার শিশুদের শিক্ষার মাধ্যম তাদের মাতৃভাষাতেই হওয়া উচিৎ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক, গোলাম আযম, তার বক্তব্যে শিক্ষাব্যবস্থার নানান ত্রুটিবিচ্যুতি তুলে ধরেন। তিনি ইংলিশ মিডিয়াম নামক সাংস্কৃতিক আগ্রাসন ও মেধা পাচারের বিষয়টি বিশেষভাবে উল্লেখ করেন। সেই সাথে ইংরেজী ভার্সন বলে পরিচিত ব্যবস্থাকে জগাখিচুরী বলে উল্লেখ করেন। তার মতে, ত্রিমুখী শিক্ষাব্যবস্থা একমুখী করা সম্ভব তখনই, যখন কওমী মাদ্রাসায় পড়া হতদরিদ্র মানুষগুলোর জন্য শিক্ষার পর্যাপ্ত সুযোগসুবিধার ব্যবস্থা করা সম্ভব। রাষ্ট্র যতোক্ষণ তা করতে পারবে না, ততোক্ষণ পর্যন্ত মাদ্রাসা ব্যবস্থা তুলে দেওয়ার কথা বলা সম্ভব নয়। সেই সাথে রাষ্ট্রের পক্ষে তা অসম্ভব নয় বলেও তিনি উল্লেখ করেন। তিনি উচ্চশিক্ষা খাতে গবেষণার ক্ষেত্রে কোনো বরাদ্দ না থাকা এবং বিশ্ববিদ্যালয়গুলোর সার্বিক অবস্থার প্রেক্ষিতে, বিশ্ববিদ্যালয় বলতে যা বোঝায়, তা বাংলাদেশে নাই বলে মনে করেন। আশু দাবী হিসেবে, পার্শ্ববর্তী দেশসমূহের বিশ্ববিদ্যালয়গুলো যেভাবে চলে, সেই রকম বরাদ্দ ও সুযোগসুবিধাটুকু নিশ্চিত করার বিষয়টি তিনি উল্লেখ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের খাদ্য ও পুষ্টি বিজ্ঞান বিভাগের শিক্ষক, . আখতারুজ্জামান, তার বক্তব্যে মাদ্রাসা শিক্ষার ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন, পূর্বের মাদ্রাসা শিক্ষায় সঙ্গীত থেকে দর্শন সবই ছিল পাঠ্যসূচীতে, কিন্তু ব্রিটিশ ঔপনিবেশিক আমলে মাদ্রাসা শিক্ষার পাঠ্যসূচীতে বহুমুখী জ্ঞানবিজ্ঞানকে বাদ দিয়ে কেবল ধর্মীয় পড়ায় আবদ্ধ করা হয়। তিনি শিক্ষা ব্যবস্থা ও উচ্চশিক্ষার নানান সমস্যাবলী, তাতে সাম্রাজ্যবাদী ও লুটেরা পুঁজির প্রভাবের বিষয়টি উল্লেখ করেন। জাপানে তার নিজের অভিজ্ঞতার কথা উল্লেখ করে, ইংরেজী শিক্ষার জন্য জাপান, চীন, ফ্রান্সের উদাহরণ টেনে দেখান যে, মাতৃভাষায় শিক্ষাদান করেও শিক্ষার্থীদের বিদেশী ভাষা শেখানো সম্ভব, প্রয়োজন কেবল সদিচ্ছা ও সঠিক পরিকল্পনা। ছাত্র রাজনীতি ও ছাত্র আন্দোলন, জাতীয় আন্দোলন ও সংগ্রামের সাথে যুক্ত বলে তিনি উল্লেখ করেন।

গণঅধিকার সংগ্রাম কমিটির আহ্বায়ক ও অনুষ্ঠানের সঞ্চালক, এহতেশাম উদ্দিন, বিরাজনীতিকরণ ও ছাত্র রাজনীতি সংকুচিতকরণ সরকারী নকশার বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। সবশেষে সভাপতি উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।।

Advertisements

মতামত জানান...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s