প্রকাশিত হলো মঙ্গলধ্বনির ৩য় সংখ্যা…

Posted: নভেম্বর 3, 2013 in অর্থনীতি, আন্তর্জাতিক, দেশ, প্রকৃতি-পরিবেশ, মতাদর্শ, মন্তব্য প্রতিবেদন, সাহিত্য-সংস্কৃতি
ট্যাগসমূহ:, , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , ,

 Mongoldhoni-logo-1

মেষ শাবককে খাবার জন্যে নেকড়ের কোনো যুক্তির প্রয়োজন হয় না। কিন্তু চিঁ চিঁ ধ্বনির প্রতিবাদ নেকড়েকে প্রতিহত করতে পারে না। নেকড়েকে রুখতে হলে আকাশ বির্দীণ করা চিৎকার করতে হবে। তেমন চিৎকার একক কন্ঠে সম্ভব নয় সম্মিলিত কন্ঠে প্রবল শক্তির নির্ঘোষে হতে হবে। সেই শক্তির আবাহনের কর্তব্যবোধে ‘মঙ্গলধ্বনি’র সকল আয়োজন। জগতে একা একা কিছুই হয় না একটা কুটোও নড়ানো যায় না। তবু একা চলার সাহস দেখাতেই হবে। যে প্রথম সামনে এগোয় সে অন্যকে উৎসাহিত করে, অনুপ্রাণিত করে। একা ব্যক্তির এই ভূমিকা প্রশংসার, শ্রদ্ধার। ‘মঙ্গলধ্বনি’ প্রশংসা ও শ্রদ্ধার চেয়ে অধিক প্রত্যাশা করে সহযোগিতা ও সহমর্মিতা। আর একত্রিত হয়ে আকাশ বিদীর্ণ করা চিৎকার দেবার শক্তি হয়ে ওঠার। সে শক্তি নেকড়েদের কেবল রুখবেই না চিরতরে মানব সমাজ থেকে নিশ্চিহ্ন করে দেবে। নেকড়ে ও মানুষ এক সমাজে বাস করতে পারে না।

বিশ্বব্যাপী মানব সমাজে একদল নেকড়ে চরিত্রের মানুষ নেকড়ের চেয়েও হিংস্র হয়ে উঠেছে। তারা বিশ্বকে নিষ্ঠুর মৃগয়া ক্ষেত্রে পরিণত করেছে। এই নেকড়ে চরিত্রের মানুষদের মানব সমাজ থেকে চিরতরে নিশ্চিহ্ন করার বিশ্বব্যাপী যে আয়োজন জারি আছে, তারই অবিচ্ছ্ন্নি অংশ ‘মঙ্গলধ্বনি’।

এ সংখ্যার কবিতা, গল্প ও প্রবন্ধ সেই আয়োজনেরই অনুষঙ্গ। বাংলাদেশের পোশাক শিল্প সোনার ডিম পাড়া হাঁস। লক্ষ লক্ষ নারী ও পুরুষ শ্রমিক কেবল দেশের কারখানা মালিকদের নয় বিদেশী পোশাক ব্যবসায়ীদের হাতেও প্রতিদিন তুলে দিচ্ছে সোনার ডিম। অথচ সেই শ্রমিকরা বেঁচে থাকার ন্যূনতম অধিকারটুকুও পায় না। তার ওপর আগুনে পুড়িয়ে মারা ও ভবন ধসে হত্যা করার ঘটনা তো আছেই। কারখানা মালিকরা পোশাক শিল্পের শ্রমিকদের মানুষ হিসেবে নয় দাস হিসেবে বিবেচনা করে ও তেমন ব্যবহার করে। এই অবস্থা শ্রমিকরা মুখ বুজে মেনে নিচ্ছে না তারা প্রতিবাদ করছে, সাহসী সংগ্রামে ঐক্যবদ্ধ হচ্ছে। তবে যোগ্য দিশা ও নেতৃত্ব না থাকায় প্রত্যাশিত অগ্রযাত্রা এখনো দৃষ্টিগোচর নয়। এ সব বিষয়ে বিস্তারিত তথ্য ও আলোচনা উপস্থাপন করেছেন নেসার আহমেদ। বাংলাদেশের কৃষি নিয়ে আলোচনা করেছেন আলবিরুনী প্রমিথ। মতিন বৈরাগী সংক্ষেপে তুলে ধরেছেন সাম্রাজ্যবাদী সংস্কৃতির আগ্রাসী রূপ। সন্ত্রাস বিরোধী আইনের প্রকৃত উদ্দেশ্য আলোচনা করেছেন হাসনাত কাইয়ুম। মৌলিক নাগরিক অধিকার ক্ষুণ্ন করা ‘তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) আইন, ২০১৩’ নিয়ে ব্যাখ্যা হাজির করেছেন যোবায়ের আল মাহমুদ। শ্রম আইন ২০১৩ নিয়ে আলোচনা করেছেন শামীম ইমাম। রামপালে কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের কুফল তথা সুন্দরবন ধ্বংসের ষড়যন্ত্র নিয়ে লিখেছেন কল্লোল মোস্তফা। মৃত্যুকূপ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে তথ্য উপাত্ত হাজির করেছেন আবিদুল আসলাম। মণিপুরের জনগণের বীরত্বপূর্ণ সংগ্রাম জানা যাবে শাহেরীন আরাফাতের রচনায়। সাহিত্যে মতাদর্শের বিতর্ক একটা খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তার বিবরণ জানা যাবে আহমদ জসিমের রচনায়। টুকরো ছবিতে বর্তমান ভারত নিয়ে আলোচনা করেছেন রক্তিম ঘোষ। মঙ্গলধ্বনি’র এবারের সংখ্যায় থাকছে সুস্মিতা চক্রবর্তী ও জাহেদ সরওয়ারের কবিতা।

সুদীপ্ত অর্ক দাস আলোচনা করেছেন আমাদের চিন্তার দিশা – ‘দ্বান্দ্বিক ও ঐতিহাসিক বস্তবাদ’। মানব সমাজে এ যাবতকাল উদ্ভাবিত/আবিষ্কৃত সকল মতবাদের শীর্ষে এই মতবাদের স্থান। এই মতবাদ সঠিকভাবে আয়ত্ত করতে না পারলে জগত ও জীবন সঠিকভাবে ব্যাখ্যা করা যেমন যায় না, তেমনি বদলাবার চেষ্টাও সার্থকতার পথে এগুতে পারে না। আমাদের দেশে যে জীবন ও জীবন বদলাবার সংগ্রাম সংকটের ঘূর্ণিপাকে ঘুরপাক খাচ্ছে এবং আমরা কেবল কাতর আর্তনাদ করছি, চিঁচিঁ করছি, তার সবচেয়ে বড়ো কারণ দ্বন্দ্বমূলক ও ঐতিহাসিক বস্তুবাদ সঠিকভাবে আয়ত্ত হয়নি। আয়ত্ত হয়নি বলেই দিশাহীনতা, বিভক্তি ও বিচ্ছিন্নতা। সে জন্যেই বিকাশলাভ করেনি যোগ্য নেতৃত্ব।

মঙ্গলধ্বনি’ এই দিশাহীনতা, বিভক্তি ও বিচ্ছিন্নতা থেকে উদ্ধারের এবং যোগ্য নেতৃত্বশক্তি বিকাশের সকল যুক্তিসংগত চেষ্টার সঙ্গে যুক্ত ও অবিচ্ছিন্ন। নেকড়ে চরিত্রের মানুষদের বীভৎস অট্টহাসি অবশ্যই চিরদিনের মতো স্তব্ধ করে দেবে সংগ্রামী জনগণের সম্মিলিত শক্তি। ‘মঙ্গলধ্বনি’র সকল আয়োজন সেই শক্তির উদ্বোধনে নিবেদিত।

 

মহসিন শস্ত্রপাণি

৯ অক্টোবর ২০১৩

————————————-

[মহসিন শস্ত্রপাণি :: সাংস্কৃতিক ব্যক্তিত্ব]

 

সূচিপত্র

প্রকৃতি ও সমাজ পর্যালোচনায় দ্বন্দ্ব দ্বান্দ্বিকতা (সুদীপ্ত অর্ক দাস)

বাংলাদেশের কৃষি বিভ্রান্তি, মিথ্যা এবং অলীক কল্পনার ভীড়ে একটি পর্যালোচনা (আলবিরুনী প্রমিথ)

সন্ত্রাস বিরোধী আইন নিজের বোঝাপড়ার সাথে বন্ধুদের বোঝাপড়া মিলিয়ে দেখার একটি প্রচেষ্টার খসড়া (হাসনাত কাইয়ুম)

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (সংশোধন) আইন, ২০১৩’ মৌলিক নাগরিক অধিকার ক্ষুণ্ন করবে (যোবায়ের আল মাহমুদ)

শ্রম (সংশোধন) আইন, ২০১৩ ও প্রচলিত শ্রম আইন শ্রম অধিকার সংকোচন আইন ও মালিক শ্রেণীর রক্ষাকবচ (শামীম ইমাম)

সংস্কৃতির আগ্রাসী রূপ ও রাজনীতির প্রকাশ (মতিন বৈরাগী)

ওরা গুম হয় ওরা খুন হয়! (সুস্মিতা চক্রবর্তী)

মানুষতো জেগে আছে (জাহেদ সরওয়ার)

সাহিত্যে একটি মতাদর্শিক বিতর্ক – (আহমদ জসিম)

সুন্দরবন এতদিন আমাদের বাঁচিয়েছে কিন্তু এখন সুন্দরবনকে কে বাঁচাবে (কল্লোল মোস্তফা)

পারমাণবিক ভয়াবহতার কবলে বাংলাদেশ (আবিদুল ইসলাম)

বর্তমান ভারত টুকরো ছবিতে যেমন টুকরো ছবির মধ্যে ভারতকে যতটুকু চিনতে পারলাম (রক্তিম ঘোষ)

ইরোম শর্মিলা চানু এবং মণিপুরের জনগণের মুক্তি সংগ্রাম (শাহেরীন আরাফাত)

উন্নয়ন আগুন ও কর্পোরেট কিলিং এর শিকার পোশাক শিল্পের নারী শ্রমিক (নেসার আহমেদ)

———————————————

[মঙ্গলধ্বনি’র লেখা সংক্রান্ত, অথবা অন্য যেকোন বিষয়ে কোন মতামত, পরামর্শ, বা সমালোচনা থাকলে তা আমাদের ইমেইলের মাধ্যমে জানাতে পারেন।]

ইমেইল: mongoldhoni@gmail.com

ওয়েবসাইট: http://www.mongoldhoni.net

 

প্রাপ্তিস্থান

লিটল ম্যাগ প্রাঙ্গণ

আজিজ মার্কেট, শাহবাগ, ঢাকা।

আহমদ জসিম, চট্টগ্রাম।

ফোন নম্বর: ০১৭১৮৩৪৫০৭১

আব্দুল্লাহ আলশামস বিল্লাহ, রাজশাহী।

ফোন নম্বর: ০১১৯৭৪১৬৩১৭

(বি.দ্র. প্রাপ্তিস্থানের তালিকা অসমাপ্ত, পরবর্তীতে এই তালিকায় আরো কিছু সংযুক্তি আসবে। বিস্তারিত জানতে আমাদের ইমেইল করলে, সংযুক্তি সম্পর্কে ইমেইলের মাধ্যমে আপনাদের অবহিত করা হবে।)

——————————————

 mongoldhoni-cover-1

Advertisements

মতামত জানান...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.