লিখেছেন: শান্তনু সুমন

revolt-3সর্বহারা শ্রেণী বাংলাদেশ তথা পূর্ববাংলার সমাজে শ্রেণীগতভাবে সংখ্যালঘু এমনকি সমাজতান্ত্রিক সমাজেও একটি পর্যায় পর্যন্ত সংখ্যালঘু থাকবে। এ অবস্থায় সর্বহারা শ্রেণী কিভাবে দেশের সকল জনসাধারণকে নেতৃত্ব দেবে?

মার্কসবাদ আমাদের শেখায়

প্রথমতঃ ঐতিহাসিক বিকাশের সাথে সামঞ্জস্যপূর্ণ মৌলিক রাজনৈতিক শ্লোগান উত্থাপন করে এবং বিকাশের প্রতিটি স্তর ও ঘটনার প্রতিটি পরিবর্তনের পরিপ্রেক্ষিতে কর্ম বিষয়ক শ্লোগান উত্থাপন করে, যাতে রাজনৈতিক শ্লোগানগুলোকে বাস্তবায়িত করা যায়”

কাজেই, বাংলাদেশ তথা পূর্ববাংলার সর্বহারা শ্রেণীকে পূর্ববাংলার সমাজের সকল জনসাধারণকে রাজনৈতিক নেতৃত্ব প্রদান করতে হলে বাংলাদেশের তথা পূর্ববাংলার সমাজের ঐতিহাসিক বিকাশের সাথে সামঞ্জস্যপূর্ণ রাজনৈতিক রণনীতি ও রণকৌশল এবং রণনীতি ও রণকৌশলের প্রতিফলন রণনীতিগত ও রণকৌশলগত শ্লোগান রচনা করতে ও তা কার্যকরী করতে হবে।

এই প্রেক্ষাপট থেকে আমদের বিচার করতে হবে, “জয় সর্বহারা”শ্লোগানটির। বাংলাদেশ তথা পূর্ববাংলার সমাজের ঐতিহাসিক বিকাশের দিকে যদি আমরা তাকাই তাহলে দেখব, বাংলাদেশ তথা পূর্ববাংলা সাম্রাজ্যবাদ ও সম্প্রাসারণবাদ কতৃক শোষিত, যেখানে আমলা পুঁজি’র ও আধাসামন্তীয় শোষন বিদ্যমান, যাকে আমরা বলতে পারি আধাউপনিবেশিক ও আধাসামন্তীয়। কাজেই বিকাশের এই স্তরে সর্বহারা শ্রেণীকে সামাজিক বিকাশের পথে অন্তরায় হিসেবে উপরিউক্ত যে দ্বন্দ্বগুলো কাজ করছে, তার সমাধান করে তাকে এগিয়ে যেতে হবে সমাজতন্ত্র ও সাম্যবাদ বাস্তবায়নের দিকে। তাই বাংলাদেশ তথা পূর্ববাংলা ‘জাতীয় গণতান্ত্রিক’ বা ‘নয়া গণতান্ত্রিক’ বিপ্লবের স্তরে রয়েছে। এই বিপ্লবের চারটি মিত্র শক্তি শ্রমিক শ্রেণী, কৃষক (প্রধানতঃ দরিদ্র কৃষক) শ্রেণী, ক্ষুদে বুর্জোয়া শ্রেণী ও জাতীয় বুর্জোয়া (মাঝারী বা মধ্য) শ্রেণীকে অবশ্যই ঐক্যবদ্ধ হতে হবে।

সর্বহারা শ্রেণী তার নেতৃত্বে অপর মিত্র শ্রেণীগুলোকে পরিচালিত করবে ঐক্য ও সংগ্রামের নীতিতে, সর্বহারার নিজস্ব স্বাধীনতা ও উদ্যোগ বজায় রেখে। সর্বহারা এমন রণনৈতিক বা রণকৌশলগত শ্লোগান নির্ধারণ করবে না, যাতে মিত্র শক্তির সাথে ঐক্য ক্ষতিগ্রস্থ হয়, বিপ্লব বেহাত হয় বা পরাজয় নিশ্চিত হয়।

এখন আমরা বিশ্লেষণ করতে পারি “জয় সর্বহারা” শ্লোগানটি। সামাজিক বিকাশের এই স্তরে এই শ্লোগান বাংলাদেশের ঐতিহাসিক বিকাশের সাথে সামঞ্জস্যপূর্ণ কোন রণনীতিগত দ্বন্দ্ব বা রণকৌশলগত কোন দ্বন্দ্বের স্তরের মীমাংশাকে নির্দেশ করছে না। এই শ্লোগানে সর্বহারা শ্রেণীর জয় হোক বা সর্বহারা শ্রেণী বিজয় লাভ করুক, এই কামনা প্রকাশিত হয়। কিন্তু সামজিক বিকাশের এই পর্যায়ে যেখানে ক্ষুদে বুর্জোয়া ও জাতীয় বুর্জোয়াকে সর্বহারা শ্রেণীর ঐক্য ও সংগ্রামের ভিত্তিতে পরিচালিত করতে হবে সেখানে কি সর্বহারা শ্রেণী নিজ শ্রেণীর নামে নিজের শ্রেণীর বিজয় হোক এই শ্লোগান দিতে পারে সমগ্র মানবগোষ্ঠীকে মুক্ত না করে, সর্বহারা শ্রেণী কি নিজে বিজয় লাভ করতে পারে বা মুক্ত হতে অন্য নিপীড়িত শ্রেণী সমূহকে মুক্ত না করে, পারে কি ঐক্যকে বিনষ্ট করতে, মিত্র শক্তির মধ্য বিভেদ সৃষ্টি করে শত্রু শ্রেণীকে সুযোগ করে দিতে, সামাজিক বিকাশকে বাধা গ্রস্থ করতে? না পারে না।

সর্বহারার ও বুর্জোয়াদের মধ্যকার দ্বন্দ্ব চুড়ান্তভাবে মীমাংশিত হবে সমাজতান্ত্রিক বিপ্লব পরিচালনা ও সমাপ্ত করে; কমিউনিজম বাস্তবায়নের মাধ্যমে। তার আগে নয়। এটাই মার্কসবাদের শিক্ষা।

বাংলাদেশ যেখানে জাতীয় গণতান্ত্রিক বিপ্লবের স্তর অতিক্রম করেনি সেখানে “জয় সর্বহারা” শ্লোগান দেয়ার অর্থ তাই জাতীয় গণতান্ত্রিক বিপ্লবের মিত্রদের ঐক্য বিনষ্ট করা, শত্রুকে সুযোগ দেয়া ও শত্রুকে আড়াল করা, বিপ্লবের স্তরকে অতিক্রম করে বিপ্লবের বর্তমান স্তরকে অস্বীকার করা, মার্কসবাদকে বিকৃত করা, সংশোধন করা।

কাজেই “জয় সর্বহারা”শ্লোগানটি বাংলাদেশের বর্তমান ঐতিহাসিক বিকাশের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। আমরা বাংলাদেশের আন্তরিক বিপ্লবীদের আহবান জানাই জাতীয় গণতান্ত্রিক বিপ্লবের স্তরে জনগণের ঐক্য বিনষ্টকারী, জনগণের শত্রুদের সুযোগ প্রদান ও আড়াল করার “জয় সর্বহারা”নামক বিভ্রান্তিকর শ্লোগানের বিরোধীতা করার। ঐতিহাসিক সামাজিক বিকাশের জাতীয় গণতান্ত্রিক বিপ্লবের স্তরে জনগণের ঐক্যবদ্ধ স্বার্থ উর্ধ্বে তুলে ধরার।।

 (ফুটনোটঃ আমার লেখার শেষের দিকে [তাই “জয় সর্বহারা” শ্লোগান দেয়া যেতে পারে জাতীয় গণতান্ত্রিক ও সমাজতান্ত্রিক বিপ্লব সমাপ্ত হওয়ার পর।] এই বক্তব্য সঠিক নয় বলে আমি মনে করছি, তাই বক্তব্যের এই লাইনটি আমি তুলে নিচ্ছি। লেখক)

 

Advertisements
মন্তব্য
  1. পিয়াস বলেছেন:

    আমি ও সর্বহারা পথ প্রদর্শক হতে চাই… আপনাদের নিতি ও আদর্শ আমার খুব ভালো লাগে…. । দয়া করে আমাকে আপনাদের মুল্যবান মতামত জানাবেন..

মতামত জানান...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s