প্রেস বিজ্ঞপ্তি – টিকফা চুক্তি স্বাক্ষরের প্রতিবাদে শাহবাগে গণ-অধিকার সংগ্রাম কমিটি’র সমাবেশ

Posted: সেপ্টেম্বর 14, 2013 in দেশ
ট্যাগসমূহ:, , , , , , , , , ,

তারিখ: ১৩/০৯/২০১৩

টিকফা ঠেকাও, দেশ বাঁচাও

ticfa-protest-1অবিলম্বে জাতীয় স্বার্থ বিরোধী টিকফা চুক্তি এবং সন্ত্রাসবিরোধী সমঝোতা স্মারক স্বাক্ষর বাতিল, দেশবিরোধী ষড়যন্ত্রকারী বাণিজ্য মন্ত্রী জি.এম কাদেরের পদত্যাগ ও মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজিনাকে বহিষ্কারসহ ৬দফা দাবিতে গণঅধিকার সংগ্রাম কমিটির সমাবেশ শাহবাগের জাদুঘরের সামনে অনুষ্ঠিত হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে চলতি মাসে সরকারের টিকফা চুক্তি স্বাক্ষরের প্রতিবাদে গণঅধিকার সংগ্রাম কমিটি আজ বিকাল ৪টায় এ প্রতিবাদী সমাবেশ আয়োজন করে।

সমাবেশে বক্তারা টিকফা চুক্তিকে জাতীয় স্বার্থ বিরোধী আখ্যায়িত করে বলেন, টিকফার মাধ্যমে আওয়ামীবিএনপি চক্রের দেশবিক্রির ষড়যন্ত্র প্রতিহত করতে, দালাল শ্রেণীর হাত থেকে দেশ রক্ষার্থে প্রতিবাদে সামিল হওয়ার সময় এখনই। বাংলার মাটি থেকে মীরজাফরদের বংশধরদের উৎখাত করতে হবে।

সমাবেশে বক্তারা তরুণ প্রজন্মের প্রতি আহবান জানিয়ে বলেন, এদেশের মানুষ ও তরুণ প্রজন্ম জাতীয় স্বার্থ বিরোধী সকল চক্রান্ত রুখে বারবার বুকের রক্ত ঢেলে দিয়েছে। টিকফা চুক্তি প্রতিহত করে আরো একবার তরুণ প্রজন্ম প্রতিরোধ গড়ে তুলবে। প্রমাণ করে দেবে, এদেশের মানুষ মার্কিন যুক্তরাষ্ট্রের স্বার্থে টিকফা চুক্তি চায় না।

সমাবেশের বক্তারা আশা প্রকাশ করে বলেন, গণঅধিকার সংগ্রাম কমিটি দেশব্যাপী সকল তরুণ প্রজন্মকে সংগঠিত করে টিকফা চুক্তি প্রতিরোধের আন্দোলন গড়ে তুলবে।

সমাবেশ থেকে গণঅধিকার সংগ্রাম কমিটির ৬দফা দাবি তুলে ধরা হয়।

দাবীগুলো হচ্ছে

. অবিলম্বে টিকফা চুক্তি ও সন্ত্রাস বিরোধী সমঝোতা স্মারক স্বাক্ষরের সকল প্রক্রিয়া বাতিলের ঘোষণা দিতে হবে। এ চুক্তি স্বাক্ষরের জন্য দেশবিরোধী তৎপরাতায় লিপ্ত বাণিজ্যমন্ত্রী জিএম কাদেরকে পদত্যাগ এবং মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজেনাকে বহিষ্কার করতে হবে।

. রাজনীতিতে জন কেরী, বান কি মুন, এবং তথাকথিত ‘ফ্রেন্ডস অব বাংলাদেশ’এর নামে মার্কিন, ইউ, ভারতসহ বিদেশী দুতাবাসগুলোর হস্তক্ষেপ বন্ধ করতে হবে।

. বাকস্বাধীনতা, সংগঠন ও সমাবেশ করার স্বাধীনতা হরণকারী ও দমনমূলক সন্ত্রাস দমন আইন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন, শ্রম আইন, শিক্ষা আইন এবং সংবিধানের পঞ্চদশ সংশোধনীসহ সকল দমনমূলক আইন বাতিল করতে হবে।

. মুক্ত আকাশ চুক্তি, সমুদ্রের গ্যাস ব্লক বরাদ্দ, ফুলবাড়ি, রূপপুর ও রামপাল প্রকল্প, হাসিনামনমোহন ও হিলারিদীপুমনি চুক্তি, রাশিয়ার সাথে সামরিক সরঞ্জাম ক্রয়, সোফাসহ গোপন ও প্রকাশ্য সামরিক চুক্তিসহ সকল জাতীয় স্বার্থবিরোধী চুক্তি ও প্রকল্প বাতিল করতে হবে।

. সীমান্তে বিএসএফ কর্তৃক বাংলাদেশী নাগরিকের উপর হত্যাকান্ড ও জুলুম বন্ধ করতে হবে। ফেলানীসহ প্রতিটি হত্যাকান্ডের বিচার করতে হবে।

. তাজরিন, রানা প্লাজা’র শ্রমিক গণহত্যার সাথে জড়িত মালিকসহ দোষীদের শাস্তি দিতে হবে।

ticfa-protest-3

জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের আহবায়ক মাসুদ খানের সভাপতিত্বে এবং সংস্কৃতির নয়া সেতুর সংগঠক নিত্যানন্দ পালের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন লেখক ও সাংস্কৃতিক আন্দোলনের সংগঠক মহসিন শস্ত্রপাণি, গণসংস্কৃতি পরিষদের সভাপতি ম. নুরুন্নবী, প্রবীন রাজনৈতিক কর্মী মতিউর রহমান, শ্রমজীবী সংঘের সংগঠক রুবেল হোসেন, সর্বস্তরের ছাত্রশ্রমিকজনতার সংগঠক ও ব্লগার আনিস রায়হান, জাগরণের পাঠশালার সংগঠক মাসুদ রানা, নির্বাণ সাংস্কৃতিক কেন্দ্রের সংগঠক সাব্বির আহমেদ মুন, মৌলিক বাঙলার সভাপতি ওয়াসিম নাথ, দাবানল সাংস্কৃতিক কেন্দ্রের সংগঠক সুমন মৈত্র, মঙ্গলধ্বনির সংগঠক ও কলাম লেখক মনজুরুল হক, জাতীয় যুব পরিষদের সংগঠক আবু নাসের হানিফ, প্রগতির পরিব্রাজক দল (প্রপদ)-এর সংগঠক আলমগীর হোসেন, সংস্কৃতির নয়া সেতুর সংগঠক মাহমুদুর রহমান অনিকসহ গণঅধিকার সংগ্রাম কমিটির অন্তর্ভূক্ত বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।।

 

বার্তা প্রেরক,

নাইম সিনহা

গণঅধিকার সংগ্রাম কমিটি

যোগাযোগ : ০১৬৮২৭০৩৪৫২

Advertisements

মতামত জানান...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s