সংবাদ বিজ্ঞপ্তি – সম্ভাব্য টিকফা চুক্তি প্রতিরোধের প্রত্যয় নিয়ে ছাত্র গণমঞ্চের আলোচনা সভা অনুষ্ঠিত

Posted: সেপ্টেম্বর 6, 2013 in দেশ
ট্যাগসমূহ:, , , , , , , ,

সংবাদ বিজ্ঞপ্তি

ticfa-1আজ, শুক্রবার, ৬ সেপ্টেম্বর, ২০১৩, ডাকসু ভবনের দ্বিতীয় তলায় ছাত্র গণমঞ্চের উদ্যোগে ‘টিকফা কেন জাতীয় দাসত্বের চুক্তি’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন ছাত্র গণমঞ্চের যুগ্মআহ্বায়ক সুজিত সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান বিভাগের শিক্ষক সামিনা লুৎফা, প্রকৌশলী এবং তরুন বুদ্ধিজীবী কল্লোল মোস্তফা এবং জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের আহ্বায়ক মাসুদ খান। সভায় সভাপতিত্ব করেন ছাত্র গণমঞ্চের কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক শান্তনু সুমন।

সুজিত সরকার তার সূচনা বক্তব্যে টিকফা চুক্তির মার্কিন স্বার্থ রক্ষার রাজনৈতিক প্রেক্ষাপট তুলে ধরেন। তারই ধারাবাহিকতায় এবং উদ্ভূত জাতীয় এবং আন্তর্জাতিক রাজনীতির আলোকে ছাত্র সমাজের করণীয় কি তার ওপর বক্তাদের আলোচনা করতে অনুরোধ জানান।

সামিনা লুৎফা তার বক্তব্যে আন্তর্জাতিক রাজনৈতিক প্রেক্ষাপট এবং সাম্রাজ্যবাদের আধিপত্য নিয়ে আলোচনা করেন। টিকফা চুক্তির ক্ষতিকর প্রভাব এবং নেতিবাচক দিকগুলো তিনি সমাবেশের সামনে তুলে ধরেন।

কল্লোল মোস্তফা টিকফা চুক্তির বিভিন্ন দিক বিস্তারিতভাবে তুলে ধরেন। চুক্তির বিভিন্ন ধারাউপধারাসহ মেধাস্বত্ব আইনের প্রাসঙ্গিকতার ওপর জোর দিয়ে তিনি স্পষ্ট করেন টিকফার দ্বারা বাংলাদেশ আরো সংগঠিতভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে দাসত্বের শৃংখলে আবদ্ধ হবে। তিনি সকলের কাছে আহ্বান রাখেন এই চুক্তির বিরুদ্ধে সোচ্চার হয়ে প্রতিরোধ গড়ে তোলার।

জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের আহ্বায়ক মাসুদ খান তার বক্তব্যে সামগ্রিক প্রেক্ষাপটে টিকফাকে বিচার করে সুনির্দিষ্ট করে বলেন এই চুক্তি পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী মার্কিন স্বার্থ রক্ষাকারী বিভিন্ন এজেন্ডার অন্যতম, যার মূল লক্ষ্য সামরিক হস্তক্ষেপ। সন্ত্রাস দমন আইন এবং মুক্ত আকাশ চুক্তির ওপর সংক্ষেপে আলোচনা করে ছাত্র সমাজের করণীয় সম্পর্কে দিকনির্দেশনা দেন। এক্ষেত্রে তিনি ইতিহাসে ছাত্র রাজনীতির গৌরবোজ্জ্বল ভূমিকার কথা উল্লেখ করে ছাত্রদেরকে টিকফাসহ সকল গণবিরোধী কর্মকান্ডের বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তোলার আহ্বান রাখেন।

 

বার্তা প্রেরক,

শওকত জামিল

সদস্য সচিব, ছাত্র গণমঞ্চ।

ফোন: ০১৭২৭৪০১৬৭৯

Advertisements

মতামত জানান...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s