প্রেস বিজ্ঞপ্তি :: শাহবাগে সাংস্কৃতিক ও ছাত্র সংগঠনের বিক্ষোভ সমাবেশ

Posted: ডিসেম্বর 9, 2012 in দেশ
ট্যাগসমূহ:, , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , , ,

propod-logo

প্রেস বিজ্ঞপ্তি

শাহবাগে সাংস্কৃতিক ও ছাত্র সংগঠনের বিক্ষোভ সমাবেশ

তাজরিন ফ্যাশনে অগ্নিকান্ডে নিহত, নিখোঁজ ও আহত শ্রমিকদের ঠিকানাসহ তালিকা প্রকাশ এবং প্রত্যেক নিহতদের পরিবারের জন্য ২০ লাখ টাকা ক্ষতিপূরণের দাবি

গত ২৪ নভেম্বর আশুলিয়ার তাজরিন ফ্যাশনে অগ্নিকান্ডে শ্রমিক হত্যার প্রতিবাদে আজ বিকাল ৪.৩০ টার সময় রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এক বিক্ষোভ সমাবেশ আয়োজন করে কয়েকটি প্রগতিশীল সাংস্কৃতিক ও ছাত্র সংগঠন।

জাগরণের পাঠশালা, প্রপদ, ছাত্র গণমঞ্চ, বিপ্লবী ছাত্রযুব আন্দোলন, গণমুক্তির গানের দল, মার্কসবাদের প্রথম পাঠ, শহীদ রফিক স্মৃতি পাঠাগার, মঙ্গলধ্বনি, বিজ্ঞানচেতনা পরিষদ, ল্যাম্পপোস্ট, শহীদ বিপ্লবী ও দেশপ্রেমিক স্মৃতি সংসদ এবং প্রগতিশীল ব্যক্তিবর্গের আয়োজনে বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন গণসংস্কৃতি পরিষদের সভাপতি ম. নুরুন্নবী।

বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন জাতীয় মুক্তি কাউন্সিলের সম্পাদক ফয়জুল হাকিম, জাতীয় গণতান্ত্রিক গণমঞ্চের আহবায়ক মাসুদ খান, বাংলাদেশের কমিউনিস্ট লীগের ঢাকা মহানগরের সভাপতি নজরুল ইসলাম, ওয়ার্কার্স পার্টি (পুনর্গঠিত) এর সভাপতি অধ্যাপক আব্দুস সাত্তার, উন্মেষ সাহিত্যসংস্কৃতি সংসদের সভাপতি মহসিন শস্ত্রপাণি, বিবর্তন সংস্কৃতি কেন্দ্রের সাধারন সম্পাদক মফিজুর রহমান লাল্টু।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মঙ্গলধ্বনির নিজামুল ইসলাম তন্ময়, ল্যাম্পপোস্টের আফরোজা, ছাত্রগণমঞ্চের শান্তনু সুমন, বিপ্লবী ছাত্রযুব আন্দোলনের বিপ্লবসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ।

সমাবেশে বক্তারা প্রত্যেক নিহতের পরিবারের জন্য ২০ লক্ষ টাকা ও গুরুতর আহতদের জন্য ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ ও সুষ্ঠু চিকিৎসার ব্যবস্থা, নিহত, নিখোঁজ ও আহতদের ঠিকানাসহ তালিকা বিজ্ঞপ্তি আকারে প্রকাশ, তাজরিন ফ্যাশনের মালিক, ব্যবস্থাপককে আটক ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।

বক্তারা আরো বলেন, সরকার ও মালিক শ্রেণীর নিয়ন্ত্রিত গণমাধ্যমগুলো নিহতদের সঠিক সংখ্যা প্রকাশ করছে না। সরকারীভাবে ১১১ জন নিহতের কথা বলা হলেও প্রত্যক্ষদর্শীদের দাবি নিহতের সংখ্যা দেড় সহস্রাধিক। সরকার মালিকদের স্বার্থ রক্ষা করছে। বারংবার আগুনে পুড়ে শ্রমিকরা মরলেও কখনও কোন মালিকের বিচার হয়নি। আন্দোলনের মধ্য দিয়ে এই শ্রমিক হত্যার জন্য দায়ী মালিকের বিচার নিশ্চিত করতে হবে। ছাত্রবুদ্ধিজীবী ও সাংস্কৃতিক কর্মীদের শ্রমিকদের সাথে একাত্ম হয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে এবং দেশব্যাপী তা ছড়িয়ে দিতে হবে।

সমাবেশে উপস্থিত হয়ে সংহতি জানায় বিপ্লবী ছাত্র মৈত্রী, মওলানা আব্দুল হামিদ খান ভাসানি পরিষদ, বাঙলাদেশ লেখক শিবির, প্রগতিশীল লেখক কল্লোল মোস্তফা, সৈয়দ আবুল কালাম, মনোজ দেসহ প্রমুখ ব্যক্তিবর্গ।

সমাবেশের পূর্বে গণসঙ্গীত পরিবেশন করে গণমুক্তির গানের দল এবং স্বরচিত প্রতিবাদী কবিতা পাঠ করেন ইশরাত।

এছাড়াও আজ (০৮/১২/২০১২) সকালে তাজরিন ফ্যাশনে অগ্নিকান্ডের স্থিরচিত্র নিয়ে প্রদর্শনী অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাকসু ক্যাফেটরিয়া প্রাঙ্গনে। প্রদর্শনীটি উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড. আকমল হোসেন।

.

বার্তা প্রেরক

আদিত্য মাহমুদ

সদস্য

প্রগতির পরিব্রাজক দল

Advertisements

মতামত জানান...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s