সংকলন: শিহাব ইশতিয়াক সৈকত

উদ্দেশ্য

এল দিয়ারিও: চেয়ারম্যান গনজালো আমদের জানতে আগ্রহ হচ্ছে দীর্ঘ নীরবতার পর কি ভেবে এই সাক্ষাৎকার দিতে আপনি রাজী হলেন? এবং তাও এই এল ডিয়ারিও পত্রিকায়

চেয়ারম্যান গনজালো

চেয়ারম্যান গনজালো: আসুন আমরা এই ভাবেই শুরু করি। পেরুর এই যে কমিউনিস্ট পার্টি (Partido Comunista del Peru-PCP)- যারা কিনা দীর্ঘ আট বছরেরও বেশি সময়সীমা ধরে পেরুতে জনযুদ্ধ পরিচালিত করছেতারা বিভিন্ন সময়ে বিভিন্ন নথিপত্রের মাধ্যমে জনগণের কাছে নিজেদের প্রকাশ করছেন। এই নিজেদের প্রকাশ করার ব্যাপারটার উপর আমরা সমধিক গুরুত্ব আরোপ করিকেননা এভাবেই স্ফটিকশুভ্র স্বচ্ছতায় প্রতীয়মান হয় পিসিপিই সাহস করে জনযুদ্ধের উদ্যোগ নিয়েছেএকে পরিচালিত করছেএকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

এই যে অত্যন্ত আনন্দের সঙ্গে প্রথমবারের মত আমরা আপনাদের সঙ্গে ব্যক্তিগত সাক্ষাতকারের ব্যাপারটায় রাজী হয়েছিএর সঙ্গে আমাদের অনুষ্ঠেয় পার্টি কংগ্রেসের একটা সম্পর্ক আছে। এই সম্মেলন আহ্বানের মাধ্যমে আমাদের পার্টি এক বহু প্রতীক্ষিত ঐতিহাসিক কর্তব্য সম্পাদন করেছে। এই সম্মেলন অনুষ্ঠানের আগে আমরা প্রায় এক যুগ ধরে কঠোর সংগ্রাম করে আসছিকিন্তু একমাত্র জনযুদ্ধের ফলশ্রুতিতেই এমন এক বাতাবরণ তৈরি হয়েছে যার ফলে এই সম্মেলন বাস্তবায়িত হতে চলেছে। সেজন্যই এই প্রথম কংগ্রেসকে আমরা পার্টি এবং জনযুদ্ধ নামক এক মহান দম্পতির সন্তান বলে মনে করি।

মার্কসবাদ-লেনিনবাদ-মাওবাদ; মানব মুক্তির পথ

আর এ কারণেই আমাদের সরকারি ঘোষণাপত্রে বলা হয়েছেএই সম্মেলন হচ্ছে একটি কীর্তিস্তম্ভ, একটা দিগ্বিজয়যাতে করে এক দীর্ঘ পরিক্রমার পর একটা সিদ্ধান্তে উপনীত হওয়া গেছেদলীয় ঐক্য স্থাপনের ব্যাপারে তিনটি মৌলিক জিনিষ উঠে এসেছে তা হচ্ছেএর মতাদর্শ যা আসলে মার্কসবাদ, লেনিনবাদ, মাওবাদ ও গনজালোর চিন্তা, এর কর্মসূচি ও সাধারণ রাজনৈতিক ধারা। এছাড়াও সম্ভাব্য ক্ষমতা দখলের লড়াইয়ে এই সম্মেলন এক দৃঢ় ভিত্তিভূমি তৈরি করেছে। এই আলোকে বিচার করলে এই কংগ্রেসকে এক বিরাট বিজয় বলে অভিহিত করা যায় আর এটাই হচ্ছে প্রধান কারণ যার জন্য এই সাক্ষাৎকার দিতে রাজী হওয়া। এছাড়াও অন্যান্য কারণগুলির মধ্যে একটা হচ্ছেআমাদের দেশ এক গভীর সঙ্কটের মধ্যে আছে, দ্বিতীয়তজনগণের মধ্যে প্রতিনিয়ত জনযুদ্ধের প্রভাব বৃদ্ধি, তৃতীয়তআন্তর্জাতিক প্রেক্ষাপটে বিপ্লবের অনিবার্যতাই যে আসল কথা তা ব্যক্ত করা।

এল দিয়ারিওর সঙ্গে সাক্ষাৎকার দেওয়ার কারণ অত্যন্ত সহজ এবং সরল। এল দিয়ারিও প্রতিরোধের এক পরীক্ষা, এটাই একমাত্র পত্রিকা যা জনগণের স্বার্থরক্ষার অতন্দ্র প্রহরী। আমরা বিশ্বাস করি বিদেশবাসীসহ আরো বহু বহু মানুষের সঙ্গে এই এই কাগজের মাধ্যমে আমাদের যোগাযোগ স্থাপন সহজতর হবে; আপেক্ষিকভাবে এই কাগজের অবস্থান ভাল জায়গায়; মতাদর্শগতভাবে এই কাগজ আমাদের কাছাকাছি; সাক্ষাৎকার এল দিয়ারিওতে দেওয়ার আরো কারণ প্রতিকূল পরিস্থিতিতে এরা জনগণের সেবা করে যাচ্ছে এবং বিপ্লবের স্বার্থে কাজ করে যাচ্ছে। এইসব কারণের জন্যই এল দিয়ারিওতে সাক্ষাৎকার দিতে আমরা রাজী হয়েছি।

এল দিয়ারিও: চেয়ারম্যান গনজালো এভাবে একটা সাক্ষাৎকার দেওয়ার সম্ভাব্য পরিণতি আপনি কি অনুধাবন করতে পারছেন? আমাদের সঙ্গে খোলাখুলি এভাবে কথা বলে আপনি কি বিপদের ঝুঁকি নিচ্ছেন না?

চেয়ারম্যান গনজালো: কমিউনিস্ট হিসেবে আমরা কোন কিছুতেই ভয় পাই না। আরো কথা আছে। বহু চড়াইউৎরাইএর মাধ্যমে পার্টি আমাদের মৃত্যুর মুখোমুখি দাঁড়াবার মানসিকতা তৈরি করে দিয়েছে। আমরা জীবনটাকে হাতের মুঠোয় নিয়ে চলাফেরা করি এবং বিপ্লবের প্রয়োজনে সমস্ত কিছু আহুতি দিতে আমরা প্রস্তুত থাকি। এই সাক্ষাৎকার বিশেষ গুরুত্বপূর্ণ বলে আমরা বিশ্বাস করি। এটা আমদের পার্টির স্বার্থের পরিপূরক, এটা আমদের জনগণ তথা, আমাদের শ্রেণী তথা, বিপ্লবের সহায়ক শক্তি হিসেবে কাজ করবে; আন্তর্জাতিক সর্বহারার স্বার্থ তথা, পৃথিবীর আপামর জনসাধারণ তথা, বিশ্ববিপ্লবের অনুকূল পরিস্থিতি সৃষ্টি করবে। এরকম অবস্থায় যেকোন ঝুঁকি, তা যতই বিপদসঙ্কুল হোক না কেন, আমরা তাকে বিশেষ কোন গুরুত্ব দেই নাকারণ আমি আবার বলছিআমাদের পার্টি এভাবেই আমাদের মানসিকতা তৈরি করে দিয়েছে।

(চলবে…)

কমরেড গনজালোর সাক্ষাৎকার (পর্বএক)

[এই সাক্ষাৎকারটি প্রথম বাংলায় অনূদিত হয়েছিল ঘাস ফুল নদীপ্রকাশনা হতে ২০০০ সালের অমর একুশে বই মেলায়। মঙ্গলধ্বনির পক্ষ হতে পুরো সাক্ষাৎকারের সংকলনটি সংকলিত করেছেন শিহাব ইশতিয়াক সৈকত, যা ধারাবাহিকভাবে মঙ্গলধ্বনিতে প্রকাশিত হবেসম্পাদক (মঙ্গলধ্বনির পক্ষে)]

Advertisements

মতামত জানান...

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s