সময়

Posted: অক্টোবর 14, 2011 in সাহিত্য-সংস্কৃতি
ট্যাগসমূহ:,

লিখেছেন: আলবিরুনী প্রমিথ

জানা ছিলনা চলার পথ এত অমসৃন

ভাবিনি উচ্চারিত শব্দগুলো নিজের কাছেই ফিরে আসবে

বারে বারে ধাক্কা খেয়ে , বিচ্ছিন্নতার দেওয়ালে ।

গোধূলী দেখেও দেখা হয়না , মনে পড়েনা

প্রিয় গানের একটি লাইনও , এ এক অদ্ভূত সময়

যেখানে আমার ভাবনাও আমার কিনা সন্দেহ হয় ,

রাস্তার প্রতিটি বাঁকে পা ফেলি , তাকাই তার দিকে

পা দুটা আমারই তো , আমিই কি চলছি ?

এ এক অদ্ভূত সময় , যখন ভালো থেকো কথাটির অর্থ

তোমার সামনে বিপদ , দেখি কিভাবে ভালো থাক ।

এ এক অদ্ভূত সময় যখন কি খবর , কেমন আছ ‘ ? মানে

দু চার কথা বলে চলে যাও বাপু , আমার সময় নেই ,

এ এক অদ্ভূত সময় যখন পরিবর্তনের কথা শুনে মনে হয়

অনাহারে থাকা , স্বপ্নবিলাসী কবির প্রলাপ ।

তারপরেও মানুষ চলে , হাঁটে , কথা বলে, হাসে

কেন করে , করে কেমন বোধ করে জানিনা ,

কিন্তু আমি জানি সে পথ আমার নয় , যেখানে

কেনা আর বেচা , নিজেকে বেচা আর অন্যকে কেনা

এ সেই জীবন যেখানে হাসি বিক্রী হয় , কান্নাও বিক্রী হয়

আমরাও চলি , নিঃসঙ্গতাই হয় একমাত্র বন্ধু ।

উড়তে থাকা শালিক , মুক্ত হবার সাধ হয় ,

লাল কৃষ্ণচূড়া , ভাষা আমার হতে চায় বাঙময়

কখনো কি আসবে সেই আকাশ , স্বপ্নীল হয়ে

ব্রাত্যজনের কাছে , গান সাথে নিয়ে ?

মতামত জানান...

